Sunday, February 10, 2013

হঠাত ছুটি

হঠাত  ছুটি হলে আমি দেখি আলতাগোলা আকাশ । চুঁইয়ে পড়ে ফাগের রং টপটপ আমার গায়ে। হঠাত দ্বিতীয় হুগলী সেতু ডাক দেয় । অস্তরাগের আকাশ বয়ে খেয়ালী মন দেয়ালা করে ছুটির সাথে । কু-ঝিকঝিক শুনি আমি ।
হঠাত ছুটি হলে ভাসাই আদরের নৌকোখানি নীল আকাশের পুবপারে যেখানে আছে উড়োজাহাজের ওঠানামা। বিশাল মহানগরকে নীচে একা ফেলে রেখে আমি পেরোই বাতাসপথ । উড়োজাহাজের ডানায় মেঘ সরে সরে যায় । আমি পৌঁছে যাই ভিনরাজ্যে । নদীনালা পেরিয়ে, পাহাড়মাটি ছাড়িয়ে, খাদের খতরনক বাঁক কিম্বা রোমহর্ষক মোড় পেরিয়ে আমি যাই ছুটির সাথে ঘর করতে । অচেনাফুলের যৌবনগন্ধ নিতে নিতে ছুটির সাথে দুদন্ড জিরেন হয় আমার ।
হঠাত চোখ মেলে দেখি ব্যস্ত মহানগর । আবার শহরের ভাঙাগড়া । আবার ছুটি । এভাবেই চলে জীবন । এভাবেই ছুটির সাথে ওঠাপড়া । মহানাগরিক ভীড়ে ছুটিকে চিঠিলেখা । হঠাত ছুটির পথ চেয়ে বসে থাকা । আবার হঠাত ছুটির নিমন্ত্রণে বেরিয়ে পড়া ।

No comments:

Post a Comment