Sunday, February 10, 2013

আমার মহালয়া

আমার মহালয়ায়, বৃষ্টি ধোয়া শিউলি-উঠোন নরম রোদের আলোয় যখন চার ছেলেমেয়ে  মায়ের সাথে কাশের বন  পেরোয়  ।
আমার মহালয়ায়, থৈ থৈ আজ পদ্মপুকুর, শিশির ধোয়া মাঠ যখন তোমার-আমার আর সকলের পুজোর বাজারহাট ।
আমার মহালয়ায়, আগমনী সুরের রেশে আকাশবাণীর ভোরে,  শব্দতরঙ্গে ঢাকের ধ্বনি শাঁখের সুরে সুরে । 
আমার মহালয়ায়, মন কেমন করা সুর শোনাত সেই ঘুমচোখেরই ভোর, গম্ভীর সেইসব মন্ত্রপূত সুরের স্বরলিপি নিয়েই রয়ে গেলাম তোর ।

এখন মনে হয় মা অদ্রিজা'কে শুধাই :  

দেখেছিস মা তুই কখনো মহালয়ার ভোর ?
সেই আদ্যিকালের বাদ্যিবাজা  শিউলিফুলের ঘোর! 
শিউলিছোপা দশহাতি তোর কমলা রঙের শাড়ি!
তোর কাশের ঝালর ঢাকের গায়ে পেঁজাতুলোর সারি !
দেখেছিস মা তুই কখনো মহালয়ার ভোর ?    
সেই মাঝরাতের ঐ আগমনী-ভৈরবীর ঐ দোর !
শিশিরফোঁটায় দুব্বোঘাসে সবুজ কথা তোর 
খালিপায়ে একরত্তি মেয়ের  কত জোর ?
দেখেছিস মা তুই কখনো মহালয়ার ভোর ?  

No comments:

Post a Comment