Sunday, February 10, 2013

প্রত্যাশা

প্রত্যাশা নিয়ে ভাবতে ভাবতে অনেক কথা মনে পড়ে যায় রিণি । সেই যখন ছোট্টবেলা কোনো  ছবি এঁকে বা কবিতা লিখে মায়ের কাছে ছুট্টে গিয়ে বলতাম "মা দ্যাখো, দ্যাখো"  । মা কোনো দিনো  discourage করেন নি কিন্তু কখনো পিঠ-চাপড়াতেন না আনন্দের আতিশয্যে । আমি একটু কিন্তু মনে মনে আপসেট হতাম ।    ছোট থেকে সেই এম এস সি অবধি রেজাল্ট হাতে বাড়ি এলেও মা যেন ভাব করতেন " কত ছেলেমেয়েরাই তো ভালো করছে, ঠিক আছে,  ভালো তো,   carry on ! বড়জোর চিবুকটা ধরে মাথায় হাত রেখে বলতেন "  লক্ষ্মী মেয়ে ! । আমার তখনো মনে হ'ত জানো রিণি, মা কেন আমাকে  খুব ভালো কিছু বলছে না ! এরপর বিয়ে হল । শ্বশুরবাড়ি যাবার আগে মা বলেছিলেন " কারোর কাছ থেকে কোনো কিছুর প্রত্যাশা করবেনা । মনে করবে নিজের সংসারের জন্যে করছ, পরের ঘরে কোনো " হাততালি" আশা করবে না"
আমি যখন প্রথম শ্বশুর বাড়ি গিয়ে একটা পোলাও বানিয়েছিলাম । সেদিন সকলে চুপচাপ খেয়ে উঠে পড়েছিল । শুধু আমার স্বামী বলেছিল "superb" ;  কিন্তু অন্য কারোর মুখ থেকে আমি সত্যি কোনো কিছু বাহবা শোনার প্রত্যাশার অপেক্ষায়  ছিলাম না কারণ মায়ের ঐ কথাটা মনে দাগ কেটে দিয়েছিল ।
আজ যখন এই  সৃজনশীল কাজকর্মের সাথে নিজেকে যুক্ত রাখার তাগিদে প্রচুর লিখি, গান গাই মনের আনন্দে, ম্যাগাজিন সম্পাদনা করি তখন অক্লেশে এগিয়ে চলি কোনো কিছুর প্রত্যাশা না করে । কারণ সৃষ্টিশীলতায় যাদের বেঁচে থাকতে হয় তাদের প্রত্যাশার ঝুলি বোধ হয় খালি থেকে যাওয়াটাই বাঞ্ছনীয় । জীবন তো তবে লক্ষ্যশূন্য হয়ে পড়বে । 
তাই বলে সৃষ্টি তো আর থেমে থাকবেনা,  নিজের খেয়ালেই ফুটে উঠবে ফুল আপনার জন্যে আর procreation এর জন্য ফুটতে তো তাকে হবেই । ফুটে আবার ঝরেও যাবে সে কারো প্রত্যাশা না করে । নয়ত পৃথিবী চলবে কি করে । ফুল হয়ত  ঝরে যাবার সময় ভাববে কেউ তার কদর করলনা কিম্বা আদর দিল না কিন্তু ফুল তো নিজের জন্যে ফোটে না । আর তার মধ্যে যদি সৃষ্টিকর্তার ঝুলি উপছে ওঠে ভালোবাসায়, কিম্বা মুঠোফোনে বেজে ওঠে একরাশ শুভেচ্ছা সেটাতো  জীবনের  incentive তাই না ?

 "না চাহিলে যারে পাওয়া যায়" ...... এর মত উষ্ণ আর মনছোঁয়া ।   

No comments:

Post a Comment