Sunday, February 10, 2013

নতুনবছরের খোলাচিঠি


আজ  ১৪১৯ এর "ফ্রাইডে দ্যা ফার্স্ট" ডেট তোমার সাথে আমাদের !  
একফুটের এই নীল আকাশের গুগ্‌লদ্বীপে বসে আমি ও আমরা । আর তুমিও সেই দ্বীপের অন্যপ্রান্তে । স্যাটেলাইটের কৃপায় তোমার ঐ আটপৌরে আভিজাত্য আর আমার এই সাদামাটা কলমচি । রকমারি গান তোমার টেবিলে ;  কেটার করছ তুমি তারার পিসিআরের বন্ধুদের সাথে, ফরমায়েশ বা আবদারের মাল্টিপ্‌ল চয়েস   । পুরোণো দুষ্প্রাপ্য গানের হাতছানি  কিম্বা  নিছক  আধুনিক গান সেই গানছবির মোড়কে ....... 
আমার তখন গা ধুয়ে নরম শাড়ি আর তুলসীতলায় সাঁঝবাতি জ্বেলে  ছুট্টে এসে  মাথার ওপর ফ্যান । এক আঙুলে ল্যাপটপ আর অন্যতে খোলাটিভির রিমোট; এলসিডি জানলার বিকিনি পর্দা সরিয়ে আমি বসে.....
বন্ধুবৃত্ত ছাপিয়েছে দ্বীপের চারিধারে । 


"শ্রীপর্ণা বলছি..." "হ্যালো রিণি আমি মিশমিদি বলছি" কিম্বা "আমি মৌসুমী গুপ্ত বারাসাত থেকে"  কিম্বা ছন্দা নন্দী ভি আই পি রোড থেকে   আর বয়োজ্যেষ্ঠা সুলতানাদি ?  কখনো আবার বরানগর থেকে অনির্বাণ বা বেলঘরিয়ার সুনীলদা । রান্নাঘরে দৌড়ে গেছি হয়ত রাতের খাবার গরম করতে.... সল্টলেক থেকে পাপিয়ার অনুরোধ এল  । এবার কালীঘাটের নন্দিনীদি কিম্বা দেবযানীদির স্বতস্ফূর্ত স্মৃতিকণা  ! কখনো বা অরুসার্কর দৃপ্ত কন্ঠস্বর !

ঝড় উঠল এবার । অকালবোশেখি । দরজা জানলা দৌড়ে বন্ধ করছি । টুপটাপ ঝাপটায় ভিজে সারা আমার শাড়ীর আঁচল ! দুমদাম বাজ কড়কড়ানি,  শন্‌শন্‌ হাওয়ার মাদল !   ঝড় উঠল তোমার দফতরেও । অভিযোগের, অনুযোগের  ফুলকি এসে পড়ল । তুমি হাসিমুখে সেই ঝড় সামলালে বন্ধু । আবার গানভাসি এলসিডি অলিন্দ । সেই জোয়ারে শেষগানের অনুরোধে কোই জিতা কোই হারা ।


এ আমাদের বড্ড পাওয়া ! আজ তাই একটাই কথা বারবার বলতে চেয়েও যা বলা হয়ে ওঠেনি এতদিন তা হল রিণি তুমি আমাদের ঋণি করেছ অথবা যদি বলি

বৃষ্টিগানে পাগল আমি শিউলিগানে আকুল 
হিমেল গানে পেলাম অনেক, বৈশাখিতে ব্যাকুল    !

আর সেও তোমার জন্যে !

No comments:

Post a Comment